জীবন মানে কি

জীবনের কোন না কোন পর্যায়ে জীবন মানে কি এই প্রশ্ন আমাদের মনে জেগেছে। কিন্তু আমরা কেউই জীবন মানে কি এর  উত্তর খুঁজে পাই  নি। তাই আজ জীবন নিয়ে কিছু কথা বলার জন্য আমি হাতে কলম তুলে নিয়েছি। আসুন আমরা জীবনের প্রকৃত অর্থ অনুধাবনের চেস্টা করি।

জীবনের মানে জনে জনে ভিন্ন। কারো কাছে জীবন মানে একটি সুখী সুন্দর পরিবার নির্মাণ, কারো কাছে জীবন মানে সম্পদশালী বা প্রাচুর্যবান হওয়া, কারো কাছে জীবন মানে একটা শিল্প, কারো কাছে জীবন মানে শুধুই ভালোবাসা, কারো কাছে জীবন মানে হাসি আনন্দের মাধ্যমে প্রতিটি মুহূর্ত উপভোগ করা। বাকিদের কাছে জীবন মানে ইবাদত, প্রার্থনা এবং ধর্মীয় নিয়ম পালন করা। দার্শনিক এরিস্টটোলের কাছে জীবনের মানে ছিল সুখী হওয়া। আলভার্ট কেমুসের কাছে জীবনের একমাত্র মানে ছিল- জীবনের মানে না খোঁজা।

পৃথিবীতে যা কিছু আজ পর্যন্ত আবির্ভূত হয়েছে, আবিষ্কৃত হয়েছে, সৃষ্টি হয়েছে তাঁর সুনির্দিষ্ট কারন, ব্যাখ্যা ও যুক্তি রয়েছে। যুক্তি ছাড়া পৃথীবিতে কোন কিছুই ঘটেনি, ঘটছে না, ঘটবেও না।আমরা আমাদের জ্ঞানের সীমাবদ্ধতার কারনে, জানার স্বল্পতার কারণে এসব কিছু অনুধাবন করত পারি না। সে অর্থে বলতে গেলে বলা যায়, এই পৃথিবীতে মানব জাতিকে পাঠানোর নির্দিষ্ট কারন রয়েছে। এমনকি পৃথীবিতে যত মহামানব, নবী-রাসূল, ওলী-বুযূর্গ, সাধক এসেছেন তারা সাবাই জীবন সম্পর্কে জীবন মানে কি এ সম্পর্কে আমাদের অবহিত করে গেছেন। অজ্ঞতার অমানিশা দূর করে দিয়ে গেছেন জ্ঞানের আলো। তাদের বানীকে বিশ্লেষন করলে বুঝা যায়- ক্ষুদ্র এই জীবন নিছক পরীক্ষা কেন্দ্র ছাড়া আর কিছুই না।

স্রষ্ঠা আমাদের আলোর সাথে অন্ধকারের, দিনের সাথে রাতের, ভালোর সাথে মন্দের পার্থক্য বুঝার জ্ঞান দিয়েছেন। জীবন নিয়ে, জীবন কি, জীবন মানে কি এই বিষয়ে ভাব্বার সুযোগ করে দিয়েছেন। তাই নিজের মেধা, জ্ঞান, প্রজ্ঞা কাজে লাগিয়ে ইহকাল এবং পরকালের সাফল্যের জন্য কাজ করাই জীবনের মানে। শুধু এইকাল অথবা শুধু পরকালের জন্য পরিশ্রম বা কাজ না করে, দুই কালের সমন্বয় সাধন করাই জীবন মানে কি এই প্রশ্নের উত্তর। জীবনের প্রতিটা মুহূর্ত নিজের ও অন্যের কল্যানের জন্য, সারা পৃথীবির মানুষের কল্যানের জন্য, স্রষ্টার ইবাদত করার জন্য ব্যয় করাই জীবনের মানে।

পৃথীবি বিখ্যাতদের মতে জীবন মানে কিঃ

“জীবনের পুরোটাই অর্থহীন, যদিনা জীবন মানে কি সেটা আপনি নিজে উপলব্ধি করেছেন”- সমারসেট মম।

“জীবনের কোন মিনিং নাই। আমদের সবার মিনিং রয়েছে। সেটা আমরা জীবনে রুপ দেই। যেখানে আমরাই এর উত্তর সেখানে জীবনের মানে খোঁজাটা আসলে সময় নষ্ট করা”- জোসেপ কেম্প বেল।

“জীবন মানে কি এটি খুঁজলে আপনি বেঁচে থাকতেই পারবেন না”- আলবার্ট কেমুস।

“জীবন মানে সমস্যা, বেঁচে থাকা মানে সমস্যার সমাধান করা” – রেইমন্ড ই ফিস্ট সিল্ভার থোর্ণ।