এসো নামাজ শিক্ষা বই থেকে নামাজ শিখি

নামাজ ইসলামের অবশ্যপূরণীয় একটি কাজ। নামাজ আমাদের শান্তির শিক্ষা দেয়। নামাজ হল বেহেশতের মূল চাবিকাঠি। তাই একজন ধর্মপ্রান মুসলমান হিসেবে নামাজের শিক্ষা গ্রহন করা অত্যাবশ্যকীয়। মুসলিম পরিবারে জন্ম গ্রহন করার কারনে আমাদের অধিকাংশ ছেলে-মেয়েরাই ধর্ম ও নামাজ শিক্ষা বিষয়ে সাধারন জ্ঞান ছোট বেলায়ই পেয়ে থাকেন। কিন্তু আমরা যত বড় হতে থাকি ধীরে ধীরে ধর্ম, নামাজ এবং আল্লাহর পথ থেকে বিচ্যুত হতে থাকি। আমাদের ইমান হালকা হয়ে যায়। ফলে নামাজ খুব একটা গুরুত্বপূর্ণ মনে হয় না আমাদের। আমরা কেউ কেউ মাঝে সাঝে নামাজ পড়ি। এমনকি শুক্রবারেও কখনো আমাদের নামাজ আদায়ের সুযোগ হয় না। কারন অল্প দিনের দুনিয়া নিয়ে আমরা এখন খুবই ব্যস্ত। নামাজের জন্য সময় করার সময় কোথায় আমাদের।


কিভাবে মা-বাবার প্রতি ক্ষোভ-অভিমানের প্রতিকার করবেন


কিন্তু আমরা যে মুসলমান, মুসলিম পরিবারের সন্তান এবং একদিন আমাদের এই দুনিয়া ছেড়ে চলে যেতে হবে এটি আমরা ভুলে যাই। ফলে যাওয়ার বেলায় অনেককেই খালি হাতে যেতে হয় চিরস্থায়ী জায়গা আখিরাতে। এ নিয়ে আমাদের কিন্তু কোন ভাবনা-চিন্তা নেই। আছে শুধু দুনিয়ার সকল দায় দায়িত্বের ঝামেলা। আমাদের শুধু নাই নাই খাই খাই ভাব। শুকরিয়ার কোন শব্দ আমাদের মুখ দিয়ে বের হয় না।আমরা যদি ধর্মীয় জ্ঞান অর্জন করতাম, ভালো করে নামাজ আদায় করতাম, আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করতাম আমাদের নামজের শিক্ষা আর্জনের জ্ঞান দেয়ার জন্য, তাহলে আমাদের দুনিয়ায় এতো পেরেশানি আর এতো কষ্টের শিকার হতে হতো না।

আবার যারা ভালো মানুষ। আল্লহর করুনার ছায়ায় থাকার জন্য জীবনভর সাধনা করেন তারাও কিন্তু নামাজের যে নিয়ম কানুন, নামাজের সময় সুচি, নামাজের যে শিক্ষা সেদিকে তেমন খেয়াল করেন না।আমরা যারা নামাজ পড়ি তাদের অনেকেরই নামাজ সহীহ হয় না। কোন রকম মসজিদে আসা যাওয়া করলেই যে নামাজী হওয়া যায় না তাও আমাদের জানতে হবে। কেননা আমরা নামাজের সময় সুচি, নামাজ কত ওয়াক্ত, কোন ওয়াক্তের নামাজ কত রাকাত, এসব বিষয় কিছুই জানি না। কোন সময়ে নামাজ পড়া যাবে আর কোন সময়ে নামাজ পড়া যাবে না এসব বিষয়ে আমাদের জ্ঞান নেই বললেই চলে। তাই একজন প্রকৃত ইমানদার হতে হলে, জান্নাতুল ফেরদাউসের দেখা পেতে হলে আমাদের দুনিয়াবি জ্ঞানের সাথে অবশ্যই আখিরাতের জ্ঞান অর্জন করতে হবে। যদি আমরা চাই। শুধু মাত্র যদি আমরা চাই কেবল তাহলেই আমাদের এই জ্ঞান অর্জন করে ফেলা সম্ভব। কেননা, উচ্চ শিক্ষার জন্য আমরা কানাডা যেতে পারি, বিশাল মলাটের বই কিনতে পারি কিন্তু একটা নামাজ শিক্ষা বই আমাদের দ্বারা কেনা হয় না। কিন্তু কেন? নামাজ শিক্ষা বইয়ের দাম কি অনেক বেশি? না আসলে আমাদেরতো আগ্রহই নেই। আমরা তো কেবল এই দুনিয়ার মোহেই পড়ে আছি। পরবর্তী দুনিয়ার কথা ভাবার আমাদের সময় কোথায়? কিন্তু এভাবে কত দিন? একদিন তো মরতেই হবে। তাহলে কেন এতো টেনশন এই দুনিয়া নিয়ে? কেন এতো পেরেশানি নামজ রোযা বাদ দিয়ে?

তাই আসুন আমরা আমাদের জীবনকে নামাজ শিক্ষায় শিক্ষিত করে নেই, নামাজকে আমদের অভ্যাসে পরিণত করে নেই। আর এই জ্ঞান অর্জনের জন্য আমাদের আশে পাশের মসজিদের ইমাম, ধর্মীয় জ্ঞানের অধিকারিরা, এবং বাসায় নামাজ শিক্ষা বই পড়ে এই জ্ঞান অর্জন করতে পারি। তাই আসুন নামাজ শিক্ষা বই পড়ে নামাজের শিক্ষা অর্জন করে আমরা এই কাল এবং ঐকাল দুকালেই সফল হই। মানে ইহকাল এবং পরকালের মুক্তির কথাই চিন্তা করি। আর এই চিন্তা শুরু হতে পারে ছোট একটি পদক্ষেপের মধ্য দিয়ে। সে পদক্ষেপ হলো আলোকিত হওয়ার পদক্ষেপ, এগিয়ে যাওয়ার পদক্ষেপ, আল্লাহর কাছে নিজেকে সপে দেয়ার পদক্ষেপ। এই পদক্ষেপের সূচনা হবে নামাজ পড়া, নামাজ শিক্ষা, নামাজের সময় সুচি জানা এবং নামাজ শিক্ষা বই পড়ার মাধ্যমে।

তাই এই আর্টিকেলের নিচে একটি নামাজ শিক্ষা বই pdf বা পিডিএফ আকারে ডাউনলোডের জন্য দিয়েছি। স্মার্ট ফোনে ফেসবুক স্ক্রল না করে ৫ মিনিট করে যদি আমরা এই নামাজ শিক্ষা বই পিডিএফ পড়ি তাহলে আমরা যাত্রা শুরু করবো নতুন পথের, যে পথ শান্তির পথ, যে পথ আল্লাহর সাহায্য পাওয়ার পথ।

নামাজ শিক্ষা বই এর পিডিএফ ডাউনলোড করুন এখানে


আরো পড়ুনঃ নামাজের ফরয সমূহ কি কি ?


নিচে কমেন্টস বক্সে আর্টিকেল বিষয়ে মতামত দিন

শেয়ার করার মাধ্যমে আপনার বন্ধুদের এই আর্টিকেল বিষয়ে জানার সুযোগ করে দিন

Add a Comment