সফলতা বলতে কী বোঝায়?

সাফল্য শুধু অর্থ ক্ষমতা শক্তি বা খ্যাতির নাম নয়। সাফল্য হচ্ছে জীবনের এমন এক অবস্থান যেখানে পৌছে আপনার মনে হবে, আপনার বেঁচে থাকাটা সার্থক হয়েছে। মনে হবে, নিজের মেধার কিছুটা হলেও স্ফূরণ ঘটাতে পেরেছেন। যখন আপনি তৃপ্তির সাথে চোখ বন্ধ করে বলতে পারবেন- আমার যা কিছু করার ছিলো করেছি, যা কিছু দেখার ছিলো দেখেছি, যা কিছু বলার ছিলো বলেছি। আর তখনই বলা যাবে , আপনি একজন সফল মানুষ।

একই সাথে সাফল্যেকে আমরা বলতে পারি এমন একটা অনুভূতি, মেধা- ক্ষমতা এবং দক্ষতার এমন এক স্ফুরণ যেখানে প্রতিটি যুক্তিসঙ্গত চাওয়া পাওয়ায় রূপান্তরিত হওয়ার প্রক্রিয়ায় প্রবেশ করে। আপনি যা চাচ্ছেন, এই মুহুর্তে আপনি সেটা না-ও পেতে পারেন, কিন্তু পাওয়ার প্রক্রিয়ায় তা প্রবেশ করেছে এবং আজ হোক, কাল হোক তা আপনি পাবেনই। আর নিজের চাওয়াকে পাওয়ায় রূপান্তরিত করতে সাহায্য করতে পারবেন তখন।

আসলে সাফল্যের ধরন অনেক। মানসিক সাফল্য হলো প্রশান্তি, শারীরিক সাফল্য সুস্বাস্থ্য আর আর্থিক সাফল্য হচ্ছে সচ্ছলতা। আত্নিক সাফল্য হচ্ছে আত্ম উপলব্ধি। আর্থবিত্ত, খ্যাতি-সম্মান, প্রভাব-প্রতিপত্তি সাফল্যের একেকটি উপকরণ হলেও এককভাবে এগুলো কোনোটাই সাফল্য নয়। সাফল্য মানে অভাব্বোধের অনুপস্থিতি।সাফল্য এক বিরামহীন প্রক্রিয়া। সফল তিনিওই যিনি আপাত ব্যর্থতার ছাই থেক গড়ে নিতে পারেন নতুন প্রাসাদ। প্রতিটি অর্জনকেই মনে করেন নতুন শুরুর ভিত্তি। প্রতিটি অর্জন শেষে শুরু করেন আরো বড় অর্জনের অভিযাত্রা।

নিচে কমেন্টস বক্সে আর্টিকেল বিষয়ে মতামত দিন

শেয়ার করার মাধ্যমে আপনার বন্ধুদের এই আর্টিকেল বিষয়ে জানার সুযোগ করে দিন