অটোসাজেশনঃ মনকে নিয়ন্ত্রণের সেরা উপায়

 
অটোসাজেশন হচ্ছে Self Suggestion যা কিছু শব্দ বা বাক্যের তৈরি ইতিবাচক কথামালা। কিছু শব্দ বা ছোট ছোট বাক্যের মাধ্যমে তৈরি কথামালা যেমন- I like myself, I am awesome, I can do it ইত্যাদি সচেতনভাবে অবচেতন মনকে প্রভাবিত করার জন্য বার বার মুখে বিশ্বাসের সাথে উচ্চারণ করাকে অটোসাজেশন দেওয়া বুঝায়।
The law of attraction says, what ever is expressed is impressed. অর্থাৎ আপনি যা কিছু প্রতিনিয়ত বলবেন, যা কিছু নিজের ভিতর থেকে প্রকাশ করবেন, আপনি সেগুলো দ্বারাই প্রভাবিত হবেন।
Self Mastary Through Autosuggestion বইয়ের লেখক ডা. এমিল কোয়ে বাস্তব গবেষনায় দেখেছেন ভাল কথা বললে ভাল জিনিসগুলোই আমাদের আকৃষ্ট করে। তিনি ১৯১০ থেকে ১৯২৬ সাল পর্জন্ত হাজার হাজার মানুষের মাইগ্রেন, বাতব্যথা, এজমা, প্যারালাইসিস, তোতলামি, টিউমার, গ্যাস্ট্রিক, আলসার, অনিদ্রা থেকে ভাল করেছেন এই অটোসাজেশন প্রয়োগের মাধ্যমে।
শুধু রোগ ব্যাধি নয়, যে কোন প্রতিযোগিতা মূলক পরীক্ষায় ভাল করা, পরীক্ষার সময়ে ভয়-ভীতি দূর করে আত্ম-বিশ্বাসী হওয়া, ভাইভা ভয় জয় করা, স্বরণশক্তি বাড়ানো, নতুন অভ্যাস তৈরি, আর্থিক উন্নতি থেকে শুরুকরে আপাত মনে হওয়া জীবনের যেকোনো অসম্ভবকে সম্ভব করতে পারেন এই অটোসাজেশনের মাধ্যমে।
ক্লিনিক্যাল সাইকোলজিস্টরা গবেষনায় প্রমান করেছেন, মানুষের নার্ভাস সিস্টেম বাস্তব অভিজ্ঞতা ও কল্পনার মধ্যে কোন পার্থক্য করতে পারে না। বাস্তব কোন ঘটনায় আমাদের ব্রেনে যে ব্রেন ওপ্যেব সৃষ্টি হয়, কাল্পনিক ঘটনা বা বার বার উচ্চারিত ঘটনায়ও একই ব্রেন ওয়েব সৃষ্টি হয়। আপনি যদি বিশ্বাসের সাথে কল্পনায় নিজেকে সফল মানুষ বলে ভাবেন, মুখে বভার বার সাফল্যের কথা উচ্চারণ করেন তাহলে আপনি বাস্তুবে সফল হবেন।আর এই অটোসাজেশন দিয়েই আমরা সাফল্যের পথে এগিয়ে যেতে পারি, আপাত অসম্ভবকে সম্ভব করতে পারি।
 
অটোসাজেশন তৈরির আগে যে বিষয়গুলো মনে রাখতে হবেঃ
১। নিরব মুহুর্তে চিন্তা করুন আপনার জীবনের কোন দিকটি উন্নত করতে চান, সেটি নিয়ে অটোসাজেশন তৈরি করুন।
২। অটোসাজেশন তৈরির ক্ষেত্রে না সূচক শব্দ, নেতিবাচক শব্দ এবং রোগ ব্যাধির উল্লেখ না করাই ভাল।
৩। অটোসাজেশন আপনি নিজের জন্য তৈরি করছেন, অন্য কারও জন্য নয়। তাই অটোসাজেশনে আমি/আমার ব্যবহার করুন।
৪। অটোসাজেশনে বর্তমান/ভবিষৎ কাল জ্ঞাপক শব্দ যেমন করি/করব, হচ্ছে/হবে এভাবে ব্যবহার করুন। সবচেয়ে ভালহয় বর্তমান কাল জ্ঞাপক শব্দ ব্যবহার করলে। বাক্যগুলো এমন ভাবে তৈরি করুন যাতে You have achived it অর্থাৎ লক্ষ্যটি অর্জিত হয়ে গেছে এমন বিবৃতি বুঝায়।
 
ধরুন আপনি যা পড়ছেন তা দ্রুত ভুলে যান তাহলে এভাবে লিখুনঃ
আমি যা পড়ি, তা সহজে বুঝি ও মনে রাখি।
যখন প্রয়োজন তখন তা সুন্দরভাবে বলি ও লিখি।
অথবা ছাত্রজীবনে কেউ যদি প্রেম থেকে দূরে থাকতে চায় তাহলে-
 
ছাত্র জীবনে প্রেম আড্ডা ও অসৎ সঙ্গ সাফল্যের সম্ভাবনাকে ধংস করে দেয়। আমি এই ধংসাত্বক আবেগ থেকে নিজেকে পুরোপুরি মুক্ত রেখেছি।
কারো হার্টের সমস্যা থাকলে সেটি থেকে মুক্তির জন্যঃ
আমার হৃৎপিন্ড যথাযথভাবে কাজ করছে।
কিংবা কোন প্রতিযোগিতা মুলক পরীক্ষায় ভাল করার জন্যঃ
I became bcs cadre in the 43rd bcs.
 
এভাবে আপনি নিজের প্রয়োজন অনুযায়ী অটোসাজেশন লিখতে পারেন। অটোসাজেশনের তালিকা তৈরি করার পর এর সুফল পাওয়ার জন্য তালিকা থেকে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠার পর কাজের ফাঁকে যে কোন অবসরে রাতে ঘুমানোর আগে অটোসাজেশন গুলো বার বার বিশ্বাসের সাথে পড়তে থাকুন।
Napoleon Hill- Think and Grow Rich এ লিখেছেন Your subconsious mind recognize and acts upon only thoughts and autosuggestion which have been well-mixed with emotion or feelings.
তাই যতটুকু সম্ভব বিশ্বাস এবং আবেগ অনুভূতির সংমিশ্রনে নিজেকে অটোসাজেশন দিতে থাকুন।
 
যত নিয়মিত এবং Repeatedly আপনি অটোসাজেশন দিতে থাকবেন তত দ্রুত আপনার মন আপনার কথা শুনতে শুরু করবে। ব্রেন এর প্যাটার্ন পরিবর্তন হইয়ে কিছু দিনের মধ্যেই আপনবি সাফল্যের দিকে যাত্রা শুরু করবেন।
নিচে কমেন্টস বক্সে আর্টিকেল বিষয়ে মতামত দিন