কিভাবে অভিনেতা হওয়া যায়

সাজগোজ করে কৃত্রিম অঙ্গভঙ্গির মাধ্যমে অন্য একটি চরিত্রের অনুকরন করাই অভিনয়। যিনি অনুকরন করেন তাকে বলা হয় অভিনেতা। এই অভিনেতা হওয়ার আলাদা কোন প্ল্যাটফর্ম নেই। নেই কোন সহজ উপায় বা ফর্মুলা। তাই এটি নিশ্চিতভাবেই বলা যায় অভিনয় শেখার প্রতিষ্ঠান থেকে অভিনয়ের উপর কোর্স করলেই আপনি অভিনেতা হয়ে যাবেন এমন কোন নিশ্চয়তা নেই। তবে যেহেতু অভিনেতা হওয়ার উপায় নিয়ে কোর্স করেছেন তাই এ বিষয়ে নতুনদের থেকে আপনি এগিয়ে থাকবেন এটাই স্বাভাবিক। আসলে অভিনেতা হওয়ার নির্দিষ্ট কোন পথ নেই। তবে কিছু দক্ষতা, যোগ্যতা, পরিচিতি, প্রশিক্ষন ইত্যাদি আপনাকে অভিনয় করার সুযোগ এনে দিতে পারে। যেহেতু অভিনয় জিনিসটা এতো সহজ কোন বিষয় নয়, তাই অভিনেতা হতে চাইলে বা অভিনয় করতে চাইলে নিজেকে সেভাবে প্রস্তুত করতে হবে। প্রয়োজনীয় গুন ও দক্ষতা অর্জন করতে হবে। তাই কি কি যোগ্যতা, দক্ষতা, এবং সম্পর্ক ও যোগাযোগ থাকলে একজন অভিনেতা হওয়া যায় বা অভিনয় করার সুযোগ পাওয়া যায় তা আজ আপনাদের সাথে শেয়ার করতে চলেছিঃ-

 ➡ অভিনয়কে ভালবাসাঃ

অভিনয় যেনতেন কাজ নয়। ভাল ভাল অভিনেতারা নিজেদের অভিনয় দক্ষতা বাড়ানোর জন্য কী পরিমান পরিশ্রম ও ত্যাগ করেছেন সেটি জানলে আপনি হুমড়ি খেয়ে পড়বেন।যদি অভিনয়ের প্রতি তাদের আন্তরিকতা না থাকত, ভালবাসা না থাকত তাহলে তারা এই ত্যাগ করতে পারতেন না। তাই নিজেকে দক্ষ অভিনেতা হিসেবে তৈরির জন্য অভিনয়ের প্রতি আপনার কেমন ভালবাসা সেটি পর্যবেক্ষন করুন। শুধু মাত্র অর্থ-বিত্ত, ফ্ল্যাট, গাড়ির জন্য এখানে বেশি দিন টিকতে পারবেন না।

 ➡ শুদ্ধ বাংলা ভাষাঃ

একজন অভিনেতার ভাষিক শুদ্ধতা আবশ্যিক। যদি কেউ বাংলা ভাষার উচ্চারনই না জানেন তাহলে তিনি অভিনেতা হবেন কিভাবে? আপনার কথায় যদি আঞ্চলিকতার টান থাকে, অশুদ্ধ উচ্চারনে কথা বলেন তাহলে ডিরেক্টর প্রথম সংলাপ শোনার পরই আপনাকে বাদ দিবে। তাই প্রমিত বাংলায় কথা বলা চর্চা করুন। তাহলে আপনার অভিনয় করার সুযোগ থাকবে।

 ➡ পড়াশুনা করুনঃ

অভিনেতা হতে হলে আপান্র বিভিন্ন বিষয়ে বিস্তারিত পড়াশুনা থাকতে হবে। মুক্তিযুদ্ধ, সাহিত্য, উপন্যাস, দর্শন, কবিতা ইত্যাদি অন্যান্য ভাষার বড় বড় লেখকের লেখা পড়ে নিজের চিন্তা শক্তিকে শানিত করতে হবে। এসব প্রস্তুতি আপনার কল্পনা শক্তিওকে বাড়াবে। এই কল্পনা শক্তি যার যত উন্নত তার তত ভাল অভিনেতা হওয়ার সম্ভাবনা বেশি। আমি অভিনয় শিখতে চাই বলে ফেসবুক স্ক্রল করলে কোন দিন অভিনেতা হওয়া যাবে না।

 ➡ অভিনয় শেখার প্রতিষ্ঠানঃ

ঢাকায় ভাল অভিনেতা হওয়ার টিপস দেয়া সহ অন্যান্য বিষয়ে প্র্যাক্টিক্যালি শেখানোর জন্য অভিনয় শেখার প্রতিষ্ঠান রয়েছে। যদি মনে করেন, হ্যাঁ আমি অভিনয় শিখতে  চাই তাহলে ভাল যে কোন অভিনয় শেখার প্রতিষ্ঠানে ভর্তি হতে পারেন।

 ➡ মঞ্চে কাজ করুনঃ

অভিনয় কাকে বলে যদি বুঝতে চান তাহলে আমি পরামর্শ দিব মঞ্চে কাজ করার জন্য। মঞ্চ নাটক করতে করতেই অধিকাংশ অভিনেতা অভিনয় শিখেছেন। যদি অভিনেতা হওয়ার উপায় হিসেবে ধরা যায় এমন কোন উপায়ের কথা বলতে বলেন তাহলে আমি বলবো মঞ্চে কাজ করুন। আপনাকে ডেকে নিয়ে অফার করবে ডিরেক্টরেরা। তাছাড়া যেসব অভিনেতা মঞ্চে কাজ করে অভিনেতা হয়েছেন তারা মিডিয়ায় সারা জীবন টিকে থাকেন। কারন তারা অভিনেতা হওয়ার টিপস শিখে এসেছেন।

 ➡ স্মৃতি শক্তি বাড়ানঃ

ভালো অভিনয়ের জন্য স্মৃতিশক্তিও ভাল হওয়া লাগে। বারবার সংলাপ ভুলে গেলে ডিরেক্টর আপনাকে লাথি দিয়ে বের করে দিবে। তখন বুঝবেন অভিনয় কাকে বলে।

 ➡ বিশেষ দক্ষতা অর্জনঃ

মাহফুজ, তাহসান, মেহজাবিন, পার্থ বড়ুয়া, বুবলী, সালমান মুক্তাদির এরা কেউই অভিনেতা হবেন এমন চিন্তা করেন নি। অভিনয় শেখার প্রতিষ্ঠান থেকেও প্রশিক্ষন নেয়নি। শুধু তারা বিশেষ দক্ষতার কারনে সৃষ্ট পরিচয়কে ব্যবহার করে আজ অভিনেতা হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন। তাই অভিনেতা হওয়ার জন্য আপনিও আপনার বিশেষ দক্ষতায় মনোযোগি হোন।

 ➡ সিভি তৈরি করুনঃ

অভিনয়ের সাথে সম্পর্কিত কি কি যোগ্যতা আছে সেসব দিয়ে একটি সুন্দর সিভি তৈরি করে বিভিন্ন প্রডাকশন হাউসে এবং পরিচিতদের কাছে জমা দিন। খেয়াল রাখবেন সিভির সাথে পাসপোর্ট সাইজের ছবি না দিয়ে, মডেলিং ছবি দিতে হবে। হয়ত এভাবেই আপনি অভিনয় করার সুযোগ পাবেন।

 ➡ পরিচিতি বাড়ানঃ

অভিনয়ের সাথে সম্পর্কিত যত ব্যক্তি, কলা কুশলী আছে সবার সাথে সুন্দর সম্পর্ক তৈরি করুন। নিয়মিত খোঁজ খবর নিন সবার। এবং প্রয়োজনে সাহায্যের হাত বাড়িয়ে দিন। যদি আপনার ফেস ভ্যালু ভাল থাকে বা নিজের ভাল ব্রান্ডিং করতে পারেন তাহলে একদিকে যেমন অভিনেতা হওয়ার সুযোগ তৈরি হবে সেই সাথে কাজ শুরুর পর এই পরিচিতির কারনে দর্শক ও ডিরেক্টররা আপনাকে নিয়ে টানাটানি শুরু করে দিবে। তাই কিভাবে অন্যদের সাথে পরিচিত হবেন এবং পরিচিতি বাড়িয়ে লক্ষ্যপানে এগিয়ে যাবেন সেই চিন্তা করুন।

পরিশেষে এটাই বলবো যদি উপরের অভিনেতা হওয়ার উপায় গুলো ধৈর্য্য সহকারে লেগে থাকতে পারেন তাহলে আপনি অভিনেতা হতে পারবেন।  

নিচে কমেন্টস বক্সে আর্টিকেল বিষয়ে মতামত দিন

শেয়ার করার মাধ্যমে আপনার বন্ধুদের এই আর্টিকেল বিষয়ে জানার সুযোগ করে দিন