কিভাবে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করবো

ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার ইচ্ছা বা প্রয়োজনীয়তা অনেক কারনেই দেখা দিতে পারে। বাংলাদেশ সহ পুরো বিশ্বের মানুষ ধীরে ধীরে ফেসবুকের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতন হওয়া শুরু করেছে। মানুষজন বুঝতে শুরু করেছে ওটাতে ফেস ও নাই বুক ও নাই। তাই কিছু মানুষ ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করা নিয়ে ভাবছে। আবার কারও হয়ত একাধিক ফেসবুক অ্যাকাউন্ট আছে অথবা যে ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করছিল সেটা হ্যাক হয়েছে বা ফেসবুক অ্যাকাউন্টটিতে কোন সমস্যা দেখা দিয়েছে। তাই এই অ্যাকাউন্টটি আর ব্যবহার করতে চাচ্ছেন না। কারন যাই হোক আপনার প্রয়োজন- কিভাবে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করা যায় সেই নিয়ম বা উপায় জানা।

আসলে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম খুব সহজ। তবে সচেতন থাকতে হবে এই জন্য- আপনি সত্যিই অ্যাকাউন্ট ডিলিট করতে চান কিনা। এই জায়গায় আপনাকে বুঝে শুনে একটা স্থির সিদ্ধান্তে আসতে হবে, আসলে আপনি ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে চান নাকি Deactivate করতে চান। ফেসবুকে দুটি অপশন রয়েছে- হয় আপনি অ্যাকাউন্ট Parmanantly Delete করবেন না হয় Temporary অ্যাকাউন্ট অফ করে রাখবেন মানে Deactivate করবেন। যে কোন একটি অপশন নেয়ার কথা বলছি এজন্য একবার যদি আপনি অ্যাকাউন্ট ডিলিশনে দেন তাহলে ফেসবুক আপনাকে ৩০ দিন সময় দিবে। যদি এই ৩০ দিনের মধ্যে আপনার মনে হয় আপনি ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার সিদ্ধান্ত থেকে ফিরে এসে পুনরায় ফেসবুকটি ব্যবহার করবেন- তাহলে আপনি Deletion Process বা ডিলিট করার প্রক্রিয়াটি বাতিল করতে পারবেন। কিন্তু ৩০ দিন অতিক্রান্ত হয়ে যাওয়ার পর আপনি চিরতরে এই অ্যাকাউন্টের নিয়ন্ত্রন হারিয়ে ফেলবেন। তাই অ্যাকাউন্ট Deactivate করেন আর ডিলিট করেন একটু চিন্তা ভাবনা করে সিদ্ধান্ত নেয়াটা বেটার হবে।

ধরে নিলাম আপনি অ্যাকাউন্ট ডিলিট করার পূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন। তাই আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার উপায় জানা প্রয়োজন। সেজন্যই আপনি এই আর্টিকেলটি পড়া শুরু করেছেন। তাহলে আসুন জেনে নেই কিভাবে আমরা আমাদের ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করবোঃ-

ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার জন্য আপনি দুই ভাবে শুরু করতে পারেন। প্রথমটি হল ফেসবুকের Settings এ গিয়ে অ্যাকাউন্ট ডিলিট করা। Settings এ ক্লিক করার পর প্রথম থেকে General, Security and log in এর পর Your Facebook Information অপশন দেখতে পাবেন।Your Facebook Information এ ক্লিক করুন। ক্লিক করার পর প্রথমেই একটি বার্তা দেখবেন- You can download your information and delete your account at any time. এই বার্তা টির পরেই কয়েকটি Linkable Title দেখবেন এবং ডান পাশে View লেখা দেখবেন।

সর্বশেষ (প্রথম থেকে গুনলে ৬ নং অপশন) Deactivation and deletion এই লেখা দেখবেন। এই লেখাটির ডান দিকে সোজা View লেখাটি দেখবেন। এই View লেখাতে ক্লিক করেই আপনি ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার উপায় পেয়ে যাবেন। যেখানে লেখা থাকবে- Deactivate or Deleting your facebook account.অথবা আরেকভাবে আপনি এই পেজে চলে আসতে পারেন। এটিই ২য় পদ্ধতি এবং একেবারে সহজ পদ্ধতি। এই পদ্ধতিতে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার জন্য যে কোন Web Browser যেমন- Google Crome, Opera Mini ইত্যাদি থেকে যেখানে Url লিখে আমরা Search করি সেখানে-

যদি Settings Menu থেকে বা Link ব্যবহার করে আপনি- Deactivating Or deleting Your Facebook Account এই পেজে চলে আসেন তাহলে দুটি বুলেট অপশন দেখতে পাবেন।

  • Deactivate
  • Parmanently Delete

আপনি ২য় আইকনে- Parmanently Delete Account এ ক্লিক করুন এবং Continue to account deletion বাটনে ক্লিক করুন। তাহলে আপনি ২য় পদ্ধতিতে দেয়া দুই নাম্বার Link (www.facebook.com/help/delete_account) Parmanantly delete account এ চলে আসবেন। এই পেজের সর্ব নিচে Delete Account বাটনে ক্লিক করুন। ক্লিক করার ফলে একটি উইন্ডো এসে আপনার অ্যাকাউন্টের পাসোয়ার্ড চাইবে। পাসোয়ার্ড দেয়ার পর আবার নতুন একটি উইন্ডো আসবে যাতে লেখা থাকবে Confirm Permanent Account Deletion এবং এই উইন্ডোর নিচে Delete Account থাকবে। আপনি দ্রুত Delete Account-এ ক্লিক করুন। ক্লিক করার সাথে সাথে আপনি উক্ত আইডি থেকে লগ আউট হয়ে যাবেন এবং এখন থেকে ৩০ দিন সময় পর এই আইডির Deletion Process শুরু হয়ে যাবে। এই ৩০ দিনের মধ্যে আপনি চাইলে আপনার Account ফিরিয়ে আনতে পারবেন। কিন্তু ৩০ দিন পর আর আপনি এই আইডি ফিরিয়ে আনতে পারবেন না।   

নিচে কমেন্টস বক্সে আর্টিকেল বিষয়ে মতামত দিন

শেয়ার করার মাধ্যমে আপনার বন্ধুদের এই আর্টিকেল বিষয়ে জানার সুযোগ করে দিন