ভালোবাসা মানে কি II Valobasa mane ki

ভালবাসা এক আবেগীয় অনুভূতির নাম। ভালোবাসা কোন কিছু সৃষ্টি করতে পারে, ধ্বংস করতে পারে। এক কথায় ভালোবাসার এমন শক্তি রয়েছে যা সব কিছু করতে পারে। সেজন্যে ভালোবাসা কি, ভালোবাসা মানে কি, ভালোবাসা আসলে কি এটি আমাদের জেনে রাখা খুব দরকার আর এই প্রয়োজনীয়তা থেকেই আজ ভালোবাসার মানে সম্পর্কে আপনাদের সাথে শেয়ার করতে চলেছি। পুরো লেখাটি ভিডিও আকারে দেখতে চাইলে লেখাটি একেবারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

একবার জঙ্গল দিয়ে এক রাজকুমার যাওয়ার সময় খুব সুন্দর একটি পরীকে দেখতে পায়। সে তার রুপ দেখে পাগল হয়ে যায় এবং জঙ্গলে সে পরীটির পিছনে পিছনে ছুটতে থাকে। কিছুদূর যাবার পর সে পরীটিকে হারিয়ে ফেলে। রাজকুমার ব্যাকুল হয়ে তাকে খুঁজতে থাকে।

হঠাৎ এক কুৎসিত মহিলার সাথে রাজকুমারের দেখা হয়। সে রাজ কুমারকে জিজ্ঞেস করে আপনি কাকে খুঁজছেন? রাজ কুমার তাকে দেখে ভয় পেয়ে যান এবং বলেন আমি আমার পরীকে খুঁজছি যাকে আমি ভালোবেসে ফেলেছি। তারপর ঐ মহিলাটি তাকে জিজ্ঞেস করল- আপনি কি সত্যিই তাকে ভালোবাসেন? রাজকুমার বলল হ্যাঁ, সত্যিই আমি তাকে অনেক বেশি ভালোবাসি।

তখন মহিলাটি বলল তাহলে চলুন রাজকুমার, সে মেয়েটি আমিই ছিলাম। এটা শুনে রাজকুমার চমকে গেলেন। মহিলাটি তখন বলল, আপনি যখন আমাকে সুন্দররুপে দেখেছিলেন তখন আপনি মুগ্ধ হয়ে গেছিলেন আর এখন এইরুপে দেখে আপনি ভয় পেয়ে গেলেন?

তো রাজকুমারের এটা কি ভালোবাসা ছিল? এখানে ভালোবাসা মানে কি ?

একজন লোক মাছ খাচ্ছিল। তার পাশেই এক যুবক বসা ছিল। যুবকটি লোকটিকে জিজ্ঞেস করলো, আপনি কেন মাছ খাচ্ছেন? লোকটি উত্তর দিলো কারণ আমি মাছ ভালোবাসি। যুবকটি হেসে বললো আপনি মাছ ভালোবাসেন তাই আপনি এটাকে পানি থেকে ধরে এনে, মেরে, বেঁধে খাচ্ছেন?

লোকটি চুপ হয়ে গেল।

যুবক বলল আমাকে এটা বলবেন না যে আপনি মাছ ভালোবাসেন, কারন আপনি ভালোবাসা মানে কি এটাই জানেন না এবং আপনি নিজেকে ভালোবাসেন। যেহেতু মাছ আপনার খেতে ভালো লাগে তাই আপনি এটাকে পানি থেকে ধরে এনে মেরে রান্না করে খাচ্ছেন।

সত্যিই কি এগুলো ভালোবাসা? ভালোবাসা মানে কি ? যদি একটু গভীরভাবে লক্ষ্য করেন তাহলে আপনিও দেখতে পাবেন, এগুলো তার কিছুনা শুধুমাত্র ব্যক্তিগত চাহিদা, যেগুলোকে আমরা ভালোবাসার সাথে গুলিয়ে ফেলি।

একজন মানুষের জীবনে দুরকমের চাহিদা থাকে। Number one Physical and number two- Emotional.  বিভিন্ন সম্পর্ক গড়ে তোলার মধ্য দিয়ে মানুষ আসলে এই দু ধরনের চাহিদাই মেটানোর চেষ্টা করে, যে চাহিদা গুলোকে আজ আমরা ভুলবশত ভালোবাসা নাম দিয়ে দিয়েছি। যেমন একজন যুবক যখন একজন যুবতির প্রেমে পড়ে, এই ভালোবাসা মানে কি? এর মানে যুবকটি যুবতিটির মধ্যে এমন একজন নারীকে দেখতে পেয়েছে যাকে তার মনে হয়েছে সে তার শারীরিক এবং মানসিক সকল প্রয়োজন মিটাতে পারবে। আবার যুবতিটিও যুবকটির মধ্যে এমন একজন মানুষকে অনুভব করেছে যে তার স্বপ্নের পুরুষ, সুন্দর ভবিষ্যতের নিশ্চয়তা দিতে পারবে। দুজনেই এই ভালোবাসার মধ্যে নিজেদের প্রয়োজনটা আগে খুঁজেছে। এইটা অন্যের জন্য ভালোবাসা না, এখানে অন্য মানুষটি পরিতৃপ্তির একটা বাহন মাত্র।

এই ভালোবাসা আসলে এমন একটা জিনিস যেটি দেওয়ার মতো ক্ষমতা 99.9% মানুষেরই নেই। কিন্তু তারপরেও পৃথিবীতে ভালোবাসা আছে, থাকবে। পৃথিবী বিখ্যাত কবি ও লেখকরা ভাষায়, শব্দে ভালোবাসা মানে কি সেটি বুঝাতে চেয়েছেন, চলুন জেনে নেই এসবের কিছু উল্লেখ যোগ্য অংশঃ-

  • ভালোবাসা কি – ভালোবাসা এক মানবিক অনুভূতি। বিশেষ কোন মানুষের জন্য স্নেহের শক্তিশালি বহিঃ প্রকাশ হল এই ভালোবাসা।
  • ভালো বাসা এক ব্যাক্তিগত অনুভূতি যেটি একজন মানুষ আরেক জনের প্রতি অনুভব করে।
  • নরম তুলোর মত আবেগ মোড়ানো, ভাষায় প্রকাশ করতে না পারা স্পর্শকাতর এক তীব্র অনুভূতির নাম ভালোবাসা।
  • ভালোবাসা মানে কি -একজন আরেক জনের প্রতি নির্ভর করা, তীব্র আকর্ষন অনুভব করা, আঁকড়ে ধরে বাঁচতে চাওয়া, কাছে পাওয়ার আনন্দে পাগল হয়ে যাওয়া।
  • ভালোবাসা হৃদয়ের একটি অনুভূতি। ভালোবাসা মানে দূরে থেকেও কাছে অনুভব করা।
  • ভালোবাসা মানে কমিটন্ট। একজনের কাছে আরেকজনের দায়বদ্ধতা। কখনও মানুষটির প্রতি অশুভ আচরণ না করা, ক্ষতি না চাওয়া, সুখ দুখ ভাগ করে নেওয়ায় হল ভালোবাসা।
  • মানুষের অনেক গুণের মধ্যে ভালোবাসাও একটি গুণ। যা নিজেই নিজের ভেতর লালন করতে হয়। আর মানুষ শুধু বয়সেই বাঁচে না, মানুষ মূলত ভালোবাসায় বেঁচে থাকে।

তাহলে সত্যিকারের ভালোবাসা মানে কি?

ভালোবাসা আসলে এমন একটা জিনিস যেটি দেওয়ার মতো ক্ষমতা ৯৯.৯% মানুষেরই নেই। স্বার্থহীনভাবে মানে সম্পূর্ন জিরো চাহিদা থেকে কিছু করলে সেটা হয় সত্যিকারের ভালোবাসা। স্বার্থপরতা আর ভালোবাসা সম্পূর্ন বিপরীত। কোন কিছুর জন্য যখন হাসি মুখে পরিশ্রম করি, যখন মন থেকে কারো যত্ন নেওয়ার চেষ্টা করি সেটাই হচ্ছে সত্যিকারের ভালোবাসা।

ভালোবাসা এমন নয় আমি কি পেতে যাচ্ছি বরং আমি কি দিতে যাচ্ছি সেটির নাম ভালোবাসা। ভালোবাসা দিতে জানে, বিনিময়ে কিছু চায় না। এই হল ভালোবাসা।


  YT Video: ভালোবাসা মানে কি


নিচে কমেন্টস বক্সে আর্টিকেল বিষয়ে মতামত দিন

শেয়ার করার মাধ্যমে আপনার বন্ধুদের এই আর্টিকেল বিষয়ে জানার সুযোগ করে দিন