কোভিড-১৯ মানে কি এবং এর পূর্ণরুপ

করোনা ভাইরাস খুব কমন হিউমেন এবং এনিমেল ভাইরাস। ১৯৩০ সালে একটি পোল্ট্রিতে এই ভাইরাসের প্রথম সন্ধান পাওয়া যায়। পরবর্তীতে-২০১৯ সালের ৩১ ডিসেম্বর চিনে ডাব্লিউ এইচ ও এর কান্ট্রি অফিসে অজানা এই রোগের ব্যাপারে প্রথম রিপোর্ট করা হয়। করোনা ভাইরাসের সংক্ষিপ্ত না কোভিড-১৯ এই নামকরনটি ২০২০ সালের ১১ ফেব্রুয়ারি ডাব্লিউ এইচ ও একটি প্রেস রিলিজের মাধ্যমে প্রকাশ করেন।


Related Post: করোনা ভাইরাস প্রতিরোধে করনীয়


করোনা ভাইরাস এর সংক্ষিপ্ত এই নামকরন করার পিছনে অন্যতম কারণ কোভিড-১৯ এই নামটি কোন নির্দিষ্ট ভৌগলিক অবস্থান, গোত্র বা কোন নির্দিষ্ট প্রানীকেও বুঝায় না। এমনকি এই নামটি উচ্চারনে সহজসাধ্য এবং ভাইরাসের আক্রমণে যে রোগ হয় সেই রোগের সাথে যায় এমন ভাবে রাখা হয়েছে।

২০২০ সালের ফেব্রুয়ারির ১১ তারিখে ডাব্লিও এইচ ও প্রেস রিলিজের মাধ্যমে এই রোগের আলাদা নতুন নামকরনের প্রয়োজনীয়তা তুলে ধরেন এবং একটি সংগত কারণ তারা উল্লেখ করেন- To enable discussion on disease prevention spread, transmissibility, severity and treatment.

কোভিড-১৯ এর পুরো নামটি হচ্ছে- Corona Virus Disease Of 2019. Corona থেকে Co, Virus থেকে Vi, Disease থেকে Di, 2019 থেকে 19 নিয়ে নামকরণ করা হয়েছে COVID-19.

উপরের এই আলোচনা থেকে আমরা বলতে পারি COVID-19 এর Full Form হচ্ছে Corona Virus Disease Of 2019.


Youtube Video Link: কোভিড-১৯ এর পূর্ণরুপ এবং এর মানে


নিচে কমেন্টস বক্সে আর্টিকেল বিষয়ে মতামত দিন

শেয়ার করার মাধ্যমে আপনার বন্ধুদের এই আর্টিকেল বিষয়ে জানার সুযোগ করে দিন