কিভাবে MBA, BBA, IBA, LLB এর Full Form লিখবেন

MBA, BBA, IBA, LLB এর Full Form ধারাবাহিক ভাবে নিচে দেয়া হলঃ-

কোন শিক্ষার্থী ডিগ্রী, স্নাতক এমনকি স্নাতকত্তোর কোর্স করে এম বি এ করতে পারে। যে কোন ব্যাকগ্রাউন্ড থেকে পড়ে আসা ছাত্র-ছাত্রীরা প্রক্রিয়া অনুসরনের মাধ্যমে এই কোর্সটি করতে পারে। এমনকি ৩ বছরের পাস কোর্স করেও নামমাত্র ভর্তি পরীক্ষা দিয়ে এই কোর্স শেষ করা যাবে। ইংরেজী MBA  এর পূর্ণরুপ বা Full Form হচ্ছে- Master Of Business Administration.

বিবিএ বাংলাদেশে এখন পরিচিত একটি শব্দ। যদিও অধিকাংশ ছাত্র ছাত্রীদের জিজ্ঞাসা করলে এই বিবিএ এর পূর্ণরুপ বলতে পারবেনা। বিবিএ চার বছর মেয়াদী কোর্স,  ইন্টারমেডিয়েট শেষে অনার্স লেভেলের কোর্স এটি। ইংরেজি BBA এর পূর্ণরুপ বা Full Form হচ্ছে Bachelor Of Business Administration.

আইবিএ মূলত ব্যবসা প্রশাসন ইন্সটিটিউট কে বুঝায়। ঢাকা ইউনিভার্সিটি সহ অন্যান্য ইউনিভার্সিটিতে এই ইন্সটিটিউট চালু আছে। তবে সর্বাধিক পরিচিত এবং প্রতিযোগিতামূলক হল ঢাকা ইউনিভার্সিটির আইবিএ। ইংরেজি IBA এর Full Form হল Institute Of Business Administration.

Legum Baccalaureus হল LLB এর Full Form. এই ফর্মটি ল্যাটিন শব্দ। এর ইংরেজি হল Bachelor Of Laws.  ল্যাটিন শব্দ Lex এর ইংরেজি হল Law এবং বাংলা হল আইন। এই Lex থেকে এসছে Legum শব্দটি। মনে রাখতে হবে LLB লিখার সময় এল এর মাঝে কোন ডট দেয়া যাবে না।


Related Post: কিভাবে সুখী হওয়া যায়


নিচে কমেন্টস বক্সে আর্টিকেল বিষয়ে মতামত দিন

শেয়ার করার মাধ্যমে আপনার বন্ধুদের এই আর্টিকেল বিষয়ে জানার সুযোগ করে দিন